১৮ জানুয়ারী, ২০২৩

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি শূন্য পদ রয়েছেঃ জনপ্রশাসন প্রতিমন্ত্রী

 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বুধবার সংসদে ময়মনসিংহ থেকে নির্বাচিত ক্ষমতাসীন দলের সাংসদ কাজিম উদ্দিন আহমেদের উত্থাপিত প্রশ্নের জবাবে একথা বলেন।

ফরহাদ বলেন, বেসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের সর্বশেষ প্রকাশিত পরিসংখ্যান-২০২১ (২০২২ সালের জুন মাসে প্রকাশিত হয়েছে)। ) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে, সরকারের অধীনে বিভিন্ন মন্ত্রণালয়/ অধিদপ্তর/ পরিদপ্তর/ অধিদপ্তর এবং সরকারি অফিসে ৩,৫৮,১২৫টি শূন্য পদ রয়েছে। এর মধ্যে প্রথম শ্রেণির কর্মকর্তার ৪৩ হাজার ৩৩৬টি, দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১টি, তৃতীয় শ্রেণির ১ লাখ ৫১ হাজার ৫৪৮টি এবং চতুর্থ শ্রেণির ১ লাখ ২২ হাজার ৬৮০টি।

এর মধ্যে ৪০তম বিসিএসের মাধ্যমে ১ হাজার ৯২৯ জন এবং ৪২তম বিশেষ বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের মাধ্যমে ৩ হাজার ৯৬৬ জন সহকারী সার্জন নিয়োগ পেয়েছেন। তিনি বলেন, ৪১তম বিসিএস মৌখিক পরীক্ষা চলছে, ৪৩তম বিএসএস লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন চলছে এবং ৪৪তম লিখিত পরীক্ষা ১১ জানুয়ারি শেষ হয়েছে।

জুনিয়র মন্ত্রী বলেন, মার্চের দ্বিতীয় সপ্তাহে ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে এবং সরকারি অফিসে শূন্য পদে নিয়োগ একটি চলমান প্রক্রিয়া।



শেয়ার করুন

0 comments: